২০ মে ২০২৪, ১০:৩৯ অপরাহ্ন, ১১ই জিলকদ, ১৪৪৫ হিজরি, সোমবার, ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

নোটিশ
জরুরী ভিত্তিতে কিছুসংখ্যক জেলা-উপজেলা প্রতিনিধি নিয়োগ দেওয়া হবে যোগাযোগ- ০১৭১২৫৭৩৯৭৮
সর্বশেষ সংবাদ :
বিএনপি নেতার গেটে সাইনবোর্ড ‘ভোট চাহিয়া লজ্জা দেবেন না প্রবাসীর স্ত্রীর সঙ্গে পরকীয়া, পুলিশ সদস্য আটক ঢাকায় ব্যাটারিচালিত রিকশা চলবে: প্রধানমন্ত্রী ইরানে হেলিকপ্টার বিধ্বস্ত, প্রেসিডেন্ট রাইসির লাশ উদ্ধার বানারীপাড়ায় শিক্ষাই শক্তি সংগঠনের উদ্যোগে কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা সুন্দরগঞ্জে ইটভাটায় ভ্রাম্যমান আদালতের অভিযানে ভাটা বন্ধের নির্দেশ নির্বাচন এলে ধর্মের দোহাই দিয়ে ধুমকেতুর মতো যাদের আগমন ঘটে তাদের সর্বত্র বর্জন করুন অভিনেত্রীর মৃত্যুর শোক সইতে না পেরে স্বামীর আত্মহত্যা চাকরির পেছনে না ছুটে যুবকদের উদ্যোক্তা হওয়ার আহ্বান সুন্দরগঞ্জে বাধার মুখে মডেল মসজিদের নির্মাণ কাজ
পাঁচ কন্যার গর্বে গর্বিত গোটা দেশ, ওরা চলল গ্লোবাল রোবোটিক্স চ্যাম্পিয়নশিপে

পাঁচ কন্যার গর্বে গর্বিত গোটা দেশ, ওরা চলল গ্লোবাল রোবোটিক্স চ্যাম্পিয়নশিপে

পাঁচ কন্যার গর্বে গর্বিত গোটা দেশ, ওরা চলল গ্লোবাল রোবোটিক্স চ্যাম্পিয়নশিপে
দ্য ওয়াল ব্যুরো: প্রতি দিন একটু একটু করে বিপন্ন হয়ে উঠছে পৃথিবী। এ বিপদ থেকে মুক্তির উপায় কী? সেই সন্ধানেই প্রতি বছর বসে ‘গ্লোবাল রোবোটিক্স চ্যাম্পিয়নশিপ’-এর আসর। সারা বিশ্বের তীক্ষ্ণমেধার ছাত্রছাত্রীরা তাদের অভাবনীয় উদ্ভাবনী শক্তি নিয়ে হাজির হয়। রোবোটিক্স প্রযুক্তির মাধ্যমে বিশ্বের সঙ্কট মেটানোর আলোচনা চলে। সেই আসরেই এবার ভারতের প্রতিনিধিত্ব করতে চলেছে, পাঁচ কিশোরী। এই প্রথম কোনও ছেলে নেই এই রোবোটিক্স দলে। পঞ্চকন্যার গর্বে গর্বিত গোটা দেশ।

অক্টোবরের ২৪ থেকে ২৭ তারিখ দুবাই-এ আয়োজিত গ্লোবাল রোবোটিক্স চ্যাম্পিয়নশিপে অংশ নেবে তারা। এক নজরে চোখ বুলিয়ে নেওয়া যাক পাঁচ জনের দিকে।

এ বছরের চ্যাম্পিয়নশিপের মূল ফোকাস সমুদ্রের দূষণ। বিশ্ব জুড়ে কী ভাবে সমুদ্রে গিয়ে জমছে বিশাল পরিমাণ দূষণ, আর তার ফলে কী ভীষণ ভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে সামুদ্রিক প্রাণীদের জীবন, তার প্রভাব সারা পৃথিবীর ভারসাম্য কী ভাবে নষ্ট করছে, এবং এই বিষয়টিকে কী ভাবে মোকাবিলা করা যায়, সে বিষয়েই রোবোটিক্স সমাধান নিয়ে আসার চেষ্টা করবে চ্যাম্পিয়নশিপে অংশ নেওয়া ছেলে-মেয়েরা।

পঞ্চকন্যা যে প্রোজেক্টটি চ্যাম্পিয়নশিপে উপস্থাপনা করবে, সেটি ইতিমধ্যেই একেবারে তৈরি করে ফেলেছে। এবং সেটি নিয়ে একাধিক স্কুলে ঘুরে ঘুরে বিভিন্ন অনুষ্ঠানে দেখিয়েওছে তারা। তাদের ভাবনার অভিনবত্ব মুগ্ধ করেছে সকলকে। তবে ঠিক কী রয়েছে তাতে, তা এখনই ফাঁস করতে রাজি নয় কিশোরীরা। চ্যাম্পিয়নশিপের আসরেই সকলকে চমকে দেবে তারা, বিশ্বাস রাখছে সকলে।

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2019